বরিশালের সকল হাসপাতালে আইসিইউ ও এ‍্যাম্বুলেন্স সেবা চালুর দাবিতে মানববন্ধন

Share to Social network.
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

নিলয় ইসলাম রুবেল :

বিভাগীয় শহর বরিশালে সরকারী উদ্যোগে বাড়ি বাড়ি গিয়ে করোনা রোগের পরীক্ষান স্যাম্পল সংগ্রহ করা, পরীক্ষার সংক্ষা বৃদ্দি করার পাশাপাশি এ্যাম্বুলেন্স সার্ভিস চালু করা, বরিশাল সহ সকল হাসপাতালে করোনা রোগের চিকিৎসার জন্য আলাদা ইউনিট চালু করা সহ শেরে বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে ন্যুনতম ১শত বেডের আইসিইউ চালুর করার ৪টি দাবী জানিয়ে মানববন্ধন পথ সভা করেছে বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (বাসদ) বরিশাল জেলা ।

আজ (১৫ই) জুন সোমবার বেলা ১২ টায় বরিশাল নগরের প্রাণকেন্দ্র সদররোডে একর্মসূচি পালিত হয়। বরিশাল জেলা কমিটির আহবায়ক ইঞ্জিনিয়ার ইমরান হাবীব রুমনের সভাপতিত্বে বক্তব্য রাখেন বাসদ বরিশাল জেলা শাখা সদষ্য সচিব ডা. মনিষা চক্রবর্তী তিনি এসময় বলেন, করোনাকে উপেক্ষা করে সরকার শতবর্ষের নামে যে শত শত কোটি টাকা ব্যায় করেছে সেই টাকা যদি চিকিৎসা স্বাস্থ্য খাতে ব্যায় করা হত তাহলে আজ চিকিৎসা সেবা খাতের দূর্বিসহ চিত্র ফুটে উঠত না। অন্যদিকে করোনা প্রতিরোধের জন্য বরিশালে প্রশাসনের সাথে কারো কোন সমন্বয় নেই। এমনকি বরিশালের এত বড় একটি চিকিৎসা সেবা হাসপাতাল থাকা হলেও সেখানে করোনা রোগী বহন করার মত একপি এ্যাম্বুলেন্স পাওয়া যায়না।

এমনকি বরিশাল বিভাগীয় শহরের মত স্থানে একটি পিসিআর ল্যাব ও একটি নমুনা ল্যাব রয়েছে যেখানে শত শত মানুষ স্বাস্থ্যবিধি নামেনে নমুনা পরিক্ষার জন্য অবস্থান করে আরো ঝুকিপূর্ণ করে তুলছে। মনিষা আরো বলেন বরিশালের একটি ল্যাব দিয়ে বিভাগের ছয়টি জেলার করোনার চিকিৎসা চলছে। আমাদের দেশের মত অথর্ব চিকিৎসা ব্যবস্থা পৃথিবির অন্য কোন দেশে আছে বলে তার জানা নেই।

তাই বরিশালের সকল জেলার হাসপাতালে অবিলম্বে আইসিইউ ও নমুনা বুথের সংক্ষা বৃদ্ধি করার পাশাপাশি স্বাস্থ্য সেবা নিশ্চিত করার দাবী জানান অন্যথায় এই দাবীগুলো পুরন করা নাহলে বৃহত্তর আন্দোলন গড়ে তোলা হবে। বিভাগীয় শহর বরিশালে সরকারী উদ্যোগে বাড়ি বাড়ি গিয়ে করোনা রোগের পরীক্ষান স্যাম্পল সংগ্রহ করা, পরীক্ষার সংক্ষা বৃদ্দি করার পাশাপাশি এ্যাম্বুলেন্স সার্ভিস চালু কর।

বরিশাল সহ সকল হাসপাতালে করোনা রোগের চিকিৎসার জন্য আলাদা ইউনিট চালু করা সহ শেরে বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে ন্যুনতম ১শত বেডের আইসিইউ চালুর করার ৪টি দাবী জানিয়ে মানববন্ধন পথ সভা করেছে বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (বাসদ) বরিশাল জেলা ।

আজ (১৫ই) জুন সোমবার বেলা ১২ টায় বরিশাল নগরের প্রাণকেন্দ্র সদররোডে একর্মসূচি পালিত হয়। বরিশাল জেলা কমিটির আহবায়ক ইঞ্জিনিয়ার ইমরান হাবীব রুমনের সভাপতিত্বে বক্তব্য রাখেন বাসদ বরিশাল জেলা শাখা সদষ্য সচিব ডা. মনিষা চক্রবর্তী তিনি এসময় বলেন, করোনাকে উপেক্ষা করে সরকার শতবর্ষের নামে যে শত শত কোটি টাকা ব্যায় করেছে সেই টাকা যদি চিকিৎসা স্বাস্থ্য খাতে ব্যায় করা হত তাহলে আজ চিকিৎসা সেবা খাতের দূর্বিসহ চিত্র ফুটে উঠত না।

অন্যদিকে করোনা প্রতিরোধের জন্য বরিশালে প্রশাসনের সাথে কারো কোন সমন্বয় নেই। এমনকি বরিশালের এত বড় একটি চিকিৎসা সেবা হাসপাতাল থাকা হলেও সেখানে করোনা রোগী বহন করার মত একপি এ্যাম্বুলেন্স পাওয়া যায়না। এমনকি বরিশাল বিভাগীয় শহরের মত স্থানে একটি পিসিআর ল্যাব ও একটি নমুনা ল্যাব রয়েছে যেখানে শত শত মানুষ স্বাস্থ্যবিধি নামেনে নমুনা পরিক্ষার জন্য অবস্থান করে আরো ঝুকিপূর্ণ করে তুলছে।

মনিষা আরো বলেন বরিশালের একটি ল্যাব দিয়ে বিভাগের ছয়টি জেলার করোনার চিকিৎসা চলছে। আমাদের দেশের মত অথর্ব চিকিৎসা ব্যবস্থা পৃথিবির অন্য কোন দেশে আছে বলে তার জানা নেই। তাই বরিশালের সকল জেলার হাসপাতালে অবিলম্বে আইসিইউ ও নমুনা বুথের সংক্ষা বৃদ্ধি করার পাশাপাশি স্বাস্থ্য সেবা নিশ্চিত করার দাবী জানান অন্যথায় এই দাবীগুলো পুরন করা নাহলে বৃহত্তর আন্দোলন গড়ে তোলা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *