জ্ঞান-বিজ্ঞান চর্চায় মুসলিম দেশসমূহের মধ্যে সহযোগিতার আহবান শিক্ষামন্ত্রীর

0
73

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ ওআইসি’র সদস্য দেশসমূহের মধ্যে শিক্ষা, বিজ্ঞান, প্রযুক্তি ও গবেষণাক্ষেত্রে কার্যকর সহযোগিতার আহবান জানিয়েছেন। শিক্ষামন্ত্রী মঙ্গলবার উজবেকিস্তানের রাজধানী তাসখন্দে ওআইসি’র পররাষ্ট্রমন্ত্রীদের ৪৩তম সম্মেলনের পূর্ণাঙ্গ অধিবেশনে বক্তৃতাকালে এ আহবান জানান।

জ্ঞান-বিজ্ঞান চর্চা ও গবেষণায় মুসলিম দেশসমূহের গৌরবোজ্জ্বল ইতিহাস ও ঐতিহ্যের কথা তুলে ধরে বাংলাদেশ প্রতিনিধিদলের নেতা শিক্ষামন্ত্রী নাহিদ বলেন, বিশ্বায়নের এ যুগে বিশ্বের সাথে তাল মিলিয়ে এগুতে হলে আমাদের অবশ্যই সেই ঐতিহ্যকে নতুন প্রজন্মের সামনে তুলে ধরতে হবে।

শিক্ষামন্ত্রী এবারের পররাষ্ট্রমন্ত্রী সম্মেলনের প্রতিপাদ্য ‘শিক্ষা ও জ্ঞানার্জন-শান্তি ও সৃজনশীলতার লক্ষ্য অর্জনের উপায়’কে সময়োপযোগী হিসেবে উল্লেখ করে বলেন, জাতিতে জাতিতে যুদ্ধ বিগ্রহ, সংঘাত, উগ্রবাদ ও সাংস্কৃতিক বিভেদ নিরসনে শিক্ষা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে।

বাংলাদেশে শিক্ষার উন্নয়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকারের গৃহীত বিভিন্ন কর্মসূচির কথা উল্লেখ করে নাহিদ বলেন, উপবৃত্তি প্রদান, বিনামূল্যে পাঠ্যপুস্তক বিতরণের মতো বিশ্ব প্রশংসিত বিভিন্ন পদক্ষেপ গ্রহণসহ দরিদ্র শিক্ষার্থীবান্ধব কার্যক্রমের ফলে বাংলাদেশে শিক্ষাক্ষেত্রে যুগান্তকারী উন্নয়ন সাধিত হয়েছে।

তিনি বলেন, মাদরাসা শিক্ষার আধুনিকায়ন ও কারিগরি শিক্ষার ব্যাপক প্রসারে শেখ হাসিনার সরকার নিরলস কাজ করে যাচ্ছে। শিক্ষার মানোন্নয়নে শিক্ষাক্ষেত্রে তথ্য প্রযুক্তি ব্যাপকভাবে ব্যবহৃত হচ্ছে।

LEAVE A REPLY