আসাদবিরোধী বিদ্রোহীদের ‘সমর্থন দেবে না’ ট্রাম্প প্রশাসন

0
72

সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদকে উৎখাতে সক্রিয় বিদ্রোহীদের গোপনে অস্ত্র সরবরাহ ও প্রশিক্ষণ দেওয়ার যে কার্যক্রম যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা (সিআইএ) চালিয়ে আসছিল, তা ‘বন্ধের সিদ্ধান্ত’ নিয়েছে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নেতৃত্বাধীন প্রশাসন।

যুক্তরাষ্ট্রের দুজন কর্মকর্তা আলজাজিরাকে বিষয়টি জানিয়েছেন।

স্থানীয় সময় বুধবার যুক্তরাষ্ট্রের প্রভাবশালী দৈনিক দ্য ওয়াশিংটন পোস্টে সিআইএর কার্যক্রম বন্ধের বিষয়ে প্রথম প্রতিবেদন প্রকাশিত হয়।

ছয় বছর ধরে চলা গৃহযুদ্ধের মধ্যেই ইরান-সমর্থিত একটি পক্ষ ও রাশিয়া মিলে আসাদের নেতৃত্বাধীন সরকারকে অনেকাংশেই নির্ভার করেছে।

এ বিষয়ে যুক্তরাষ্ট্রের দুই কর্মকর্তার একজন বলেন, রাশিয়ার সঙ্গে সম্পর্ক উন্নয়নের অংশ হিসেবে ট্রাম্প প্রশাসন এমন সিদ্ধান্ত নিয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক এই কর্মকর্তাদের দুজনই সিআইএর গোপন কর্মসূচির বিষয়ে ওয়াকিবহাল। তাঁরা বলেন, ২০১৩ সালে বারাক ওবামা প্রেসিডেন্ট থাকাকালে আসাদকে উৎখাতে সিআইএর গোপন তৎপরতা শুরু হয়। কিন্তু এই কার্যক্রমে খুব কম সফলতা এসেছে। তাই এটি বন্ধের সিদ্ধান্ত নেয় ট্রাম্প প্রশাসন।

এক ব্রিফিংয়ে এ বিষয়ে জানতে চাইলে কোনো মন্তব্য করতে রাজি হননি হোয়াইট হাউসের নারী মুখপাত্র সারাহ স্যান্ডার্স। সিআইএও এ খবরের বিষয়ে কোনো মন্তব্য করেনি।

LEAVE A REPLY