ব্যাট বদলাতে হবে ধোনি-গেইলদের

0
39

দীর্ঘদিন একটা ব্যাট দিয়ে খেলছেন। সেটার ওপর আলাদা একটা মায়া পড়ে যাওয়া অস্বাভাবিক নয়। হয়তো অনেক মধুর স্মৃতিও জড়িয়ে আছে সেই ব্যাটগুলোর সঙ্গে। কিন্তু সেই মায়া কাটিয়ে এবার নতুন করে ব্যাট নিতে হবে মহেন্দ্র সিং ধোনি, ক্রিস গেইল, ডেভিড ওয়ার্নারদের মতো ব্যাটসম্যানদের।

টি-টোয়েন্টি ক্রিকেটের যুগে বোলারদের অবস্থা এমনিতেই থাকে নাজেহাল। তার ওপরে আবার ব্যাটের দৈর্ঘ্য-প্রস্থও ইচ্ছামতো বাড়িয়ে নেওয়ার সুযোগ ছিল ব্যাটসম্যানদের। কিন্তু ব্যাট-বলের লড়াইয়ে কিছুটা সামঞ্জস্য আনার জন্য ব্যাটের আকার নির্দিষ্ট করে দিয়েছে মেরিলিবোন ক্রিকেট ক্লাব (এমসিসি)। আগামী অক্টোবর থেকে চালু হবে এই নতুন নিয়ম। আর সেটা হলে এখন যে ব্যাট দিয়ে খেলছেন, তা নিয়ে আর মাঠে নামতে পারবেন না ধোনি-গেইলরা।

এমসিসির নতুন নিয়ম অনুযায়ী ব্যাটের প্রস্থ হতে হবে ১০৮ মিলিমিটার। ব্যাটের নিচের দিকের পুরুত্ব হতে পারবে সর্বোচ্চ ৬৭ মিলিমিটার। আর ওপরের দিকের পুরুত্ব থাকবে ৪০ মিলিমিটার।

বর্তমানে ধোনি যে ধরনের ব্যাট নিয়ে মাঠে নামেন, তাতে ওপরের দিকের পুরুত্ব থাকে ৪৫ মিলিমিটার। আগামী অক্টোবর থেকে আরো পাতলা ব্যাট নিয়ে খেলতে হবে ধোনিকে।

শুধু ধোনিই নন, ডেভিড ওয়ার্নার, ক্রিস গেইল, কাইরন পোলার্ডদের মতো মারমুখী ব্যাটসম্যানদেরও নিতে হবে নতুন ব্যাট। গত ডিসেম্বরে অস্ট্রেলিয়ার এই সংবাদমাধ্যমের প্রতিবেদন থেকে জানা গিয়েছিল যে ওয়ার্নার যে ব্যাটটি নিয়ে খেলেন, তার নিচের দিকটার পুরুত্ব প্রায় ৮৫ মিলিমিটার।

LEAVE A REPLY