লন্ডনে গিয়েও আওয়ামী লীগের সংলাপে না থাকার নেপথ্যে

0
22

বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি এবং রাজনৈতিক সংকট নিয়ে এক সংলাপ অনুষ্ঠানে যোগ দেয়ার জন্য লন্ডনে গিয়েও তাতে যোগ দেয়নি আওয়ামী লীগের একটি প্রতিনিধি দল। কেন শেষ মুহূর্তে আওয়ামী লীগ সেই সংলাপ বর্জন করেছিল, তার কারণ ব্যাখ্যা করে প্রধানমন্ত্রী শেখ হাসিনার অর্থনৈতিক বিষয়ক উপদেষ্টা ড. মসিউর রহমান বিবিসিকে  বলেন, এটি ব্রিটিশ পার্লামেন্টের আয়োজিত কোনো সংলাপ ছিল না জানতে পারার পরই- তারা সেটি বর্জন করেন।

ড. মসিউর রহমানের নেতৃত্বে একটি প্রতিনিধিদল এই অনুষ্ঠানে যোগ দিতে লন্ডনে যায়। দলটিতে আরও ছিলেন প্রধানমন্ত্রীর আরেকজন উপদেষ্টা গওহর রিজভী ও সাবেক পররাষ্ট্রমন্ত্রী ডা: দিপু মনি।

বাংলাদেশ থেকে আসা বিএনপির একটি প্রতিনিধিদলও সেখানে অংশ নেয় এবং সে দলটির নেতৃত্বে ছিলেন দলটির জাতীয় স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী।

গত মঙ্গলবার লন্ডনে হাউজ অব লর্ডসের সদস্য লর্ড অ্যালেক্সান্ডার কার্লাইলের আমন্ত্রণে কেন তারা শেষ পর্যন্ত সাড়া দেননি- এমন প্রশ্নের জবাবে মসিউর রহমান বলেন, লন্ডনে এসে জানতে পারলাম যে কার্লাইলের এটা ব্যক্তিগত উদ্যোগ ছিল, এটাই কারণ।

তিনি আরো বলেন, যদি জয়েন্ট কমিটির উদ্যোগে হতো তাহলে তারা অংশ নিতেন।

এই সংলাপে বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি নিয়ে কথাবার্তা হয়েছে এবং হিউম্যান রাইটস ওয়াচের মতো প্রতিষ্ঠানের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন, তাদের এড়াতেই কি আওয়ামী লীগ সে অনুষ্ঠানে যায়নি? এমন প্রশ্নের জবাবে মসিউর রহমান বলেন, কোনো ব্যক্তির আলোচনা তো প্রাসঙ্গিক নয় আমাদের জন্য, কমিটি সেই আলোচনা করতে পারে।

অনুষ্ঠানে বাংলাদেশের রাজনৈতিক পরিস্থিতি ও সামনের নির্বাচন নিয়েও আলোচনা হয়েছে এবং বিএনপি প্রতিনিধি দল বলেছে যে, নির্বাচন শেখ হাসিনার অধীনে হলে তিনি তাতে প্রভাব বিস্তার করতে পারেন।

এ বিষয়ে মসিউর রহমান বলেন, সংবিধানেই বলা আছে নির্বাচন কিভাবে হবে। নির্বাচনের সময় সব ক্ষমতা নির্বাচন কমিশনের কাছে যায়। তাই সংবিধানের বাইরে যাওয়ার কোন সুযোগ আছে বলে মনে হয় না।

ওদিকে লন্ডনে বিএনপির প্রতিনিধি দলের নেতা আমির খসরু মাহমুদ চৌধুরী এক সংবাদ সম্মেলনে বলেছেন, হাউজ অব লর্ডসের ওই সেমিনারে আওয়ামী লীগের না থাকা রহস্যজনক।

যদিও মসিউর রহমান বলেছেন, সেটি হাউস অব লর্ডসের অনুষ্ঠান ছিলনা, সেটি ছিলো ব্যক্তিগত উদ্যোগে আলোচনা সভা।

প্রসঙ্গত, বাংলাদেশ বিষয়ক ওই সেমিনারের উদ্যোক্তা ছিলেন হাউজ অব লর্ডসের স্বতন্ত্র সদস্য অ্যালেক্সান্ডার চার্লস কারলাইল। সূত্র : বিবিসি বাংলা।

LEAVE A REPLY