বাংলাদেশ থেকে ব্যবসা গুটিয়ে নিচ্ছে অ্যাকসেঞ্চার

0
85

বহুজাতিক তথ্যপ্রযুক্তি পরামর্শক প্রতিষ্ঠান অ্যাকসেঞ্চার বাংলাদেশ থেকে তাদের কার্যক্রম গুটিয়ে নিচ্ছে। আগামী ১ ডিসেম্বর থেকে বাংলাদেশে সব কার্যক্রম বন্ধ করে দেবে প্রতিষ্ঠানটি। এতে চাকরিচ্যুত হবেন সেখানে কর্মরত ৫৫৬ কর্মী।

প্রতিষ্ঠানটিতে কর্মরত কয়েকজন বাংলাদেশির সঙ্গে কথা বলে জানা যায় , গত ১৭ জুলাই টাউন হল সভায় ডেকে নিয়ে কর্মীদের আগামী ৩০ নভেম্বরের পর বাংলাদেশে নিজেদের সব কার্যক্রম বন্ধ করে দেয়ার কথা জানায় অ্যাকসেঞ্চার। পরে প্রত্যেক কর্মীকে পৃথক ই-মেইলের মাধ্যমে এ বিষয়ে বিস্তারিত জানানো হয়। এ ছাড়া কর্মরতদের সব পাওনা আগামী ৩০ নভেম্বরের মধ্যে পরিশোধ করা হবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

গ্রামীণফোনের শতভাগ সাবসিডিয়ারি প্রতিষ্ঠান হিসেবে ২০১০ সালে যাত্রা করে গ্রামীণফোন আইটি। ২০১৪ সালে তাদের ৫১ শতাংশ শেয়ার কিনে নেয় আইরিশ কোম্পানি অ্যাকসেঞ্চার। পরে এর নাম পরিবর্তন করে রাখা হয় অ্যাকসেঞ্চার কমিউনিকেশন্স অ্যান্ড ইনফ্রাস্ট্রাকচার সল্যুশন্স লিমিটেড।

উল্লেখ্য, অ্যাকসেঞ্চার যে সেবা দিত, সেই সেবার জন্য গ্রামীণফোন ভারতীয় একটি প্রতিষ্ঠান উইপ্রোর সঙ্গে চুক্তি করেছে।

দেশে আইটি সেক্টরের উন্নয়নের সময় অ্যাকসেঞ্চারের মতো প্রতিষ্ঠিত ও বড় আইটি কোম্পানির ব্যবসা গুটিয়ে নিয়ে চলে যাওয়াকে আইটি সেক্টরের জন্য বড় হুমকি বলে মনে করছেন তথ্যপ্রযুক্তি সংশ্লিষ্টরা।

প্রসঙ্গত, অ্যাকসেঞ্চার বিশ্বের সব চেয়ে বড় আইটি আউটসোর্সিং কোম্পানিগুলোর মধ্যে অন্যতম। বর্তমানে অ্যাকসেঞ্চার কমিউনিকেশন বাংলাদেশ ছাড়াও বিশ্বের ১২০টি দেশে কাজ পরিচালনা করছে।

LEAVE A REPLY